-->

শিবরাত্রির ব্রতকথা - Shiva Ratri Brata Katha in Bengali

শিবরাত্রির ব্রতকথাঃ ব্রতের নিয়ম—শিবরাত্রির আগের দিন হবিষ্যান্ন বা নিরামিষ আহার করে, রাত্রে বিছানায় না শুয়ে খড় বা কস্বলে শুতে হয়। ব্রতের দিন উপবাসী থেকে গঙ্গামাটি বা শুদ্ধমাটি দিয়ে চারটি শিব গড়ে চার প্রহরে একটি করে শিবের পূজা করতে হয়। প্রতিষ্ঠিত শিব থাকলে তাতেই চার প্রহরে চারবার পূজা করতে হয়। প্রথম প্রহরে দুদ্ধ দ্বারা, দ্বিতীয় প্রহরে দধি দ্বারা, তৃতীয় প্রহরে মৃত দ্বারা ও চতুর্থ প্রহরে মধু দ্বারা স্নান করাতে হয়। ব্রতের দিন সারারাত্রি জাগরণ করে পরদিন ব্রতকথা গুনে, ব্রাহ্মণ ভােজন করিয়ে ও সাধ্যমত দক্ষিণা দিয়ে পারণ করতে হয়।



ব্রতের উপকরণ-গঙ্গামাটি বা শুদ্ধমাটি, বিল্বপত্র, গঙ্গাজল, ফুল, দুধ, দধি, ঘৃত, মধু ও কলা। ব্রতের ফল-যজোর মধ্যে যেমন অশ্বমেধ যজ্ঞ, তীর্থের মধ্যে যেমন গঙ্গা, তেমনি ব্রতের মধ্যেও শ্রেষ্ঠ ব্রত হলাে শিবচতুর্দশী ব্রত। এই ব্রত পালন করলে ধর্ম, অর্থ, কাম, মােক্ষ চতুর্বিধ ফল লাভ হয়ে থাকে। পারণ মন্ত্র-সংসার ক্লেশদক্ষস্য ব্রতনানেন শঙ্কর। প্রসীদ সুমুখাে নাথ জ্ঞানদৃষ্টিপ্রদ ভব।

এটিও পড়ুন - রাধাষ্টমী ব্রত - Radha Ashtami Barata Katha in Bengali

ব্রতকথা-বহুকাল আগে বারাণসীতে একটি ব্যাধ ছিল। দিনরাত্র সে শুধু জীবহত্যা করতাে। একদিন ব্যাধ শিকার করতে গিয়ে অনেক পশু-পক্ষী মেরে সন্ধ্যা ঘনিয়ে আসতেই বাড়ির দিকে রওনা হলাে। কিছুটা এগােতেই রাত্রি হয়ে গেল।অন্ধকার রাত্রি, পথ দেখা যায় না, সেতখন এক গাছের নীচে আশ্রয় নিল। কিনস্তু গভীর জঙ্গলে হিংত্র জস্জানােয়ারের ডাক শুনে সে ভয়ে একটা গাছে উঠে তার ডালে মাংসের ঝোলা বেঁধে সেই ডালেই বসে রইলাে। গাছটি ছিল বেলগাছ, গাছের নীচে ছিল শিবলিঙ্গ। ব্যাধ গাছের ডালে বসে নড়ে চড়ে উঠাতেই শিশিরে ভেজা একটি বেলপাতা খসে পড়লাে সেই শিবলিঙ্গের মাথায়। সেদিন ছিল শিবচতুর্দশী। ব্যাধও ছিল উপবাসী, তাই শিবের মাথায় বেলপাতা পড়তে শিব সন্তুষ্ট হলেন। ব্যাধ কিছুই জানতাে না, তবু তার শিবচতুর্দশী ব্রতের ফল লাভ হলাে।


সকালে ব্যাধ বাড়ি ফিলে এলাে। সবাই তার জন্য ভাবছিল। ব্যাধ ফিরে আসতে তাকে তার বউ খেতে দিল। এমন সময় একজন অতিথি এলাে। ব্যাধ কি ভেবে তার খাবারগুলি অতিথিকে খেতে দিল। তাতে তার পারণের ফলও লাভ হলে। কিছুদিন বাদে ব্যাধ অসুস্থ হয়ে মারা গেল। যমদূতরা তাকে নিয়ে যাবার জন্যে এলাে, এমন সময় সেখানে শিকদূর এলাে। দু'জনে যুদ্ধ বেধে গেল, যমদূতরা হেরে গেল, শিবদুতরা ব্যাধকে কৈলাসে নিয়ে এলাে। সূতরাও তানে পিছনে পিছনে ধাওয়া করলাে।

কৈলাসের থারে পাহারা দিচ্ছিল, সে যমদূতদের কাছে বাধের শিবরাত্রির কথা বললাে। সব শুনে যমদূত ফিরে গিয়ে যমকে সব জানালাে। যম বললেন—হ্যাঁ, যে শিব বা বিষ্ণুর ভক্ত আর যে শিবচতুদশী ব্রত করে একং যে বারাণসীধামে মারা যায়, তার ওপর আমার কোন অধিকার থাকে না। তারপর থেকে এই ব্রতের কথা চারিদিকে প্রচার হলাে।

—অথ শিবরাত্রি ব্রতকথা সমাপ্ত

File Details:

File Name: শিবরাত্রির ব্রতকথা - Shiva Ratri Brata Katha in Bengali

File Format: PDF

Language: Bengali

No of Page: 1

File Size: 1 MB

Download LinkLink 1 || Link 2  Download PDF


You May Like Also Also Like This

Post a comment

0 Comments