-->

যুগল আরতির পর ভোগ নিবেদন | Jugol Arati

যুগল আরতির পর ভোগ নিবেদন | যুগল আরতির পর ভোগ নিবেদন | Jugol Arati, জেনে নিন যুগল আরতির পর ভোগ নিবেদন | Latest Jugol Arati PDF

যুগল আরতির পর ভোগ নিবেদন


প্রথমে ভোগের তিনটি মালসা লক্ষ্মীপতি নারায়ণকে দিবেন। মন্ত্র, যথা- "শ্রীং ক্লীং লক্ষ্মীপতি নারায়ণায় নমঃ।” আচমনের পর প্রসাদী মালসা লক্ষ্মী দেবীকে অর্পণ করবেন। মন্ত্র যথা- "শ্রীং হ্রীং ক্লীং ঐং মহালক্ষ্মী দেব্যৈ নমঃ।" প্রসাদী মালসা-"ওঁ জগন্নাথ মিশ্র দেবায় নমঃ।" মন্ত্রে জগন্নাথ মিশ্র মহাশয়কে অর্পণ করবেন। তারপর অন্য প্রসাদী মালসা "ওঁ শচীদেব্যৈ নমঃ।" মন্ত্রে শচীমাতাকে অর্পণ করবেন। এঁরা নারায়ণের প্রসাদ পাবেন।


তারপর তিনটি মালসা-"ক্লীং নীং নিত্যানন্দচন্দ্রায় নমঃ।" মন্ত্রে নিত্যানন্দ প্রভুকে অর্পণ করবেন। আচমনের পরে তাঁর পত্নী দু'জনকে দু'টি প্রসাদী মালসা-"শ্রীং বসুধা দেব্যে নমঃ।" "শ্রীং জাহ্নবী দেব্যৈ নমঃ।" মন্ত্রে বসুধা এবং জাহ্নবী দেবীকে অর্পণ করবেন। আর একটি প্রসাদী মালসা- "নিত্যানন্দ পারিষদগণেভ্যো নমঃ।" মন্ত্রে পারিষদবর্গকে নিবেদন করবেন। 

তারপর ৫টি মালসা শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভুকে- “ক্লীং গৌং ক্লীং কৃষ্ণচৈতন্যচন্দ্রায় নমঃ।" মন্ত্রে নিবেদন করবেন। আচমনের পর দু'টি প্রসাদী মালসা তাঁর পত্নী দু'টিকে-“শ্রীং লক্ষ্মীদেব্যৈ নমঃ।" ও "শ্রীং বিষ্ণুপ্রিয়া দেব্যৈ নমঃ।" মন্ত্রে নিবেদন করবেন। দু'টি প্রসাদী মালসা-"হ্রীং গ্লৌং গদাধরচন্দ্রায় নমঃ।" "শ্রীং শ্রীবাসায় নমঃ।" মন্ত্রে গদাধর ও শ্রীবাসকে নিবেদন করবেন। অবশিষ্ট একটি মালসা- “পর ভক্তগণেভ্যো নমঃ।" মন্ত্রে ভক্তগণকে নিবেদন করবেন।


তারপরে দুটি মালসা-"ক্লীং আং মহাবিষ্ণবে অদ্বৈতায় নমঃ।" মন্ত্রে অদ্বৈত প্রভুকে নিবেদন করবেন। আচমনের পর একটি মালসা তাঁর পত্নী সীতাঠাকুরাণীকে “শ্রীং সীতাদেব্যৈ নমঃ।" মন্ত্রে নিবেদন করবেন। আর একটি প্রসাদী মালসা- "দাসীগণেভ্যো নমঃ।" মন্ত্রে দাস-দাসীগণকে নিবেদন করবেন। তারপর একটি মালসা আর বাকী সমস্ত মালসাগুলি মূল "শ্রীকৃষ্ণচন্দ্রায় ক্লীং কৃষ্ণায় গোবিন্দায় গোপীজনবল্লভায় স্বাহা।" মন্ত্রে নিবেদন করবেন। আচমনের পরে "ওঁ শ্রীং গ্লীং ক্লীং রাধিকায়ৈ নমঃ।" মন্ত্রে একটি প্রসাদী মালসা শ্রীরাধারাণীকে নিবেদন করবেন। পরে যাবতীয় শ্রীকৃষ্ণকে নিবেদিত প্রসাদী মালসা ২৩টি গুরুবর্গকে, পারিষদবর্গকে ও প্রকৃতিবর্গকে নিবেদন করবেন।


উপরোক্ত পাঁচ দফা ভোগে ধূপান মন্ত্রাদি ১৩ দফার পর ভোগ অর্পণ বিধি অনুযায়ী নিবেদন করবেন।


সপ্ততত্বের বামভাগে কৃষ্ণের প্রসাদী ভোগ নিবেদন করবেন। মন্ত্র যথা-“পুরবর্গেভ্যো নমঃ।" "ভারতীবর্গেভ্যো নমঃ।" "উপমহান্ত- গণেভ্যো নমঃ।" "চৌষট্টি মহান্তগণেভ্যো নমঃ।" "প্রকৃতিবর্গেভ্যো নমঃ।


সপ্ততত্বের দক্ষিণে শ্রীকৃষ্ণের প্রসাদী মালসা (ভোেগ) শেষে নিবেদন করবেন। মন্ত্র যথা- "পিতৃবর্গেভ্যো নমঃ।" "চক্রবর্তী-গণেভ্যো নমঃ।"

কবিরাজগণেভ্যো নমঃ।" "দ্বাদশ গোপালগণেভ্যো নমঃ।" "পুত্রগণেভ্যো নমঃ।" "গোস্বামীগণেভ্যো নমঃ।”প্রধান মহান্তগণেভ্যো নমঃ।" "নবনিধিগণেভ্যো নমঃ।" "নবযোগেন্দ্র গণেভ্যো নমঃ।" "ভক্তগণেভ্যো নমঃ।" "জ্ঞানী ভক্তগণেভ্যো নমঃ।"

আচমনের জন্য মাটির বা পিতলের পাত্র দিতে হয়, অভাবে মাটির পাত্র দিবেন।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement