-->

ষটপঞ্চমী ব্রত ও ব্রতফল | Shat Panchami Vrat

Shat Panchami Vrat,  ষট পঞ্চমী ব্রত ও পূজা বিধি, ষট পঞ্চমী ব্রত | Shat Panchami Brata, ষট পঞ্চমী ব্রত পালন ও পূজা বিধি - Shath Panchami Vrata, ষটপঞ্চমী ব্রত.

Shat Panchami Vrat


  ষটপঞ্চমী ব্রত 

সময়: আষাঢ় মাসের শুক্লা পঞ্চমী তিথিযোগে এই ব্রত পালন করতে হয়।

ব্রতের দ্রব্য ও নিয়ম:  ঘট্, আম, ডাব, ফুল, দূর্বা, আতপচাল, নৈবেদ্য ও মিষ্টি। ব্রতের আগের দিন ব্রতীকে নিরামিষ খেয়ে খুব সংযমের সঙ্গে থাকতে হয়। ব্রতের দিন সময়মত ঘটস্থাপনা করে ফুল ফল ও নৈবেদ্য দিয়ে পূজা করতে হবে। তারপর ব্রাহ্মণকে দক্ষিণা দিয়ে প্রণাম করা কর্তব্য।

ব্রতকথা: একদা দেবর্ষি নারদ ভ্রমণ করতে করতে গিয়ে হাজির হলেন যেখানে আছেন লক্ষ্মী  নারায়ণ। তিনি নারায়ণকে গিয়ে বললেন- "মর্ত্যধামে অবন্তীরাজ হহৃতসর্বশ্ব হয়ে মহাকষ্টে ও দুঃখে দিনাতিপাত করছেন। তাঁর কি উপায় আছে বা কি করলে আবার হৃতসর্বস্ব ফিরে পেতে পারেন।

 সেই কথা নারায়ণ লক্ষ্মীকে জিজ্ঞাসা করতেই তখন লক্ষ্মীদেবী বললেন- "পূর্বে অবন্তীরাজ আমাকে উপেক্ষা করে দেবী সরস্বতীকে পূজার্চ্চনা করে তাঁর নিকট বর প্রার্থনা করেন। তাই আমি তার প্রতি রুষ্ট হয়ে এরূপ অবস্থা করে দিয়েছি। তাঁর রাণী ভাগ্যবতী ও তিনি আমাকে যথার্থ ভত্তি করে থাকেন। তাঁর কারণে রাজার হৃতসর্বস্ব ফিরে পেতে পারেন। কিন্তু তাঁকে আষাঢ় মাসের শুক্ল পঞ্চমীতে উপবাস করে যথাবিধি ফল ফুল দিয়ে আমার উদ্দেশ্যে পূজা করতে হবে। 

নারদ ঋর্ষি গিয়ে সে সব কথা রাণীকে জানালেন। রাণী নারদের কথামত যত্পঞ্চমী ব্রত পালন করে দেবী লক্ষ্মীকে পূজা করলেন। তাঁর প্রতি লক্ষ্মীদেবী তুষ্ট হয়ে যাবতীয় ধনরত্ন ফিরিে দিলেন। তারপর থেকে অবন্তী রাজের সুখ সৌভাগ্য ফিরে গেল। এই যত্পঞ্চমী ব্রত করার ফলে মানব ধন দৌলত পেয়ে সুখী হতে পারেন।

ষটপঞ্চমী  ব্রতফল

'ষট পঞ্চমী' ব্রত সাধারণত বিবাহিতা মহিলারা পালন করে থাকেন। ব্রত পালনকারীরা বিশ্বাস করেন, এই ব্রত পালন করলে তাঁর ঘরে সুখের অভাব থাকে না। 
ষটপঞ্চমী  করার নিয়ম -
প্রত্যেক বছর আষাঢ় মাসের শুক্ল পঞ্চমী তিথিতে এই পুজো আরম্ভ করে পরপর ছয় বছর পালন করতে হয়।
You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement