-->

হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি | Hore Krishna Mantra

হরে কৃষ্ণ ( Hare Kṛṣṇa, ) মহামন্ত্র হল ১৬ শব্দের একটি মন্ত্র যা চৈতন্য মহাপ্রভুর শিক্ষণের মাধ্যমে ভক্তি আন্দোলনে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। মন্ত্রটি পরম সত্তার তিনটি সংস্কৃত নাম দ্বারা রচিত; "হরে," "কৃষ্ণ," এবং "রাম। [ হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি | Hore Krishna Mantra ]
হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি | Hore Krishna Mantra


হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি 


 জপমালাটি ডান হাতে নিন এবং বৃদ্ধাঙ্গুলি ও মধ্যমার মাঝখানে ধরুন (চিত্র দেখুন)। তর্জনীটিকে কলুষিত বিবেচনা করা হয়, তাই এটিকে জপমালায় ব্যবহার (বা স্পর্শ) করা হয়না। প্রধান গুটিটির পরবর্তী গুটিটি থেকে শুরু করুন। জপ করার পূর্বে, পঞ্চতত্ত্ব মন্ত্রটি উচ্চারণ করুনঃ "জয়শ্রীকৃষ্ণচৈতন্য প্রভু নিত্যানন্দ শ্রী অদ্বৈত গদাধর শ্রীবাসাদি গৌর ভক্তবৃন্দ।"

হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি
হরেকৃষ্ণ মহামন্ত্র জপ করার সঠিক নিয়ম ও পদ্ধতি | Hore Krishna Mantra 




এখন মহামন্ত্র জপ করুনঃ 

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে,

 হরে রাম হরে রাম রাম রাম হরে হরে। 

তারপর পরবর্তী গুটিতে যান। এভাবে ১০৮ বার জপ করার পর, আপনি পুনরায় প্রধান গুটিতে পৌঁছাবেন এবং তখনই একমালা পূর্ণ হবে। এখন প্রধান গুটিটি অতিক্রম না করে মালাটি ঘুরিয়ে নিন এবং পুনরায় পঞ্চতত্ত্ব মন্ত্র উচ্চারণ করে পরবর্তী মালা শুরু করুন।


জপ করা সহজ কিন্তু সর্বোত্তম ফলের জন্য যথাযথ ভাবে সম্পন্ন করা উচিত। জপ অন্ততঃপক্ষে যথেষ্ট উচ্চস্বরে করা উচিত যাতে জপকারীর নিকবর্তী লোকটি তা শুনতে পায়। জপ করার সময়, মহামন্ত্রের প্রতিটি শব্দ শ্রবণে মনোনিবেশ করুন। এই মনোনিবেশই হল মন্ত্র-ধ্যান এবং আমাদের হৃদয়কে পরিষ্কার করতে শক্তিশালী। যদিও মনের ইতস্তত ভ্রমণ থামানো কঠিন কিন্তু অভ্যাসের দ্বারা তা সম্ভব। উল্লেখ্য যে, মহামন্ত্র এমনভাবে জপ করা উচিত যাতে প্রতিটি শব্দাংশ স্পষ্ট ভাবে শোনা যায়।


জপ করার উৎকৃষ্ট সময় হল ভোর বেলা (সূর্যোদয়ের পূর্বে, ব্রাহ্মমুহূর্তের সময়) জপ যে কোন অবস্থায় করা যায়- বাসে, ট্রেনে, কাজে যাওয়ার সময় অথবা রাস্তায় হাঁটার সময়-কিন্তু দৈনন্দিন কার্যকলাপ শুরু করার পূর্বে, প্রতিদিনের নির্দিষ্ট সংখ্যক মালাজপ সকালবেলা ভোরে পূর্ণ মনোনিবেশের সাথে সম্পন্ন করা সর্ব শ্রেষ্ঠ।



হরে কৃষ্ণ হরে কষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে।

হরে রাম হরে রাম রাম রাম হরে হরে।।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement