-->

গীতা প্রসঙ্গে মনীষীদের কিছু উক্তি । Bhagavad Gita

গীতা প্রসঙ্গে মনীষীদের কিছু উক্তি । Bhagavad Gita, জেনে নিন গীতা প্রসঙ্গে মনীষীদের কিছু উক্তি । গীতা প্রসঙ্গে মনীষীদের ১০০ উক্তি । Bhagavad Gita

ভগবদ্গীতা ( भगवद्गीता) বা গীতা বা শ্রীমদ্ভগবদ্গীতা সাতশত শ্লোকের ধর্মগ্রন্থ। তাই একে সপ্তশতী বলা হয়। এটি সংস্কৃত মহাকাব্য মহাভারত-এর অংশ। এটি ভীষ্মপর্ব নামে মহাভারতের ষষ্ঠ পুস্তকের ২৩-৪০ অধ্যায় গঠন করে। কূর্মপুরাণের উপরিভাগ অনুসারে সত্যযুগে শিব সর্বপ্রথম ঈশ্বরগীতা প্রদান করেছিলেন, সেই গীতার‌ই বক্তব্য দ্বাপর শ্রীকৃষ্ণ অর্জুনকে বলেছিলেন, যা ভগবদ্গীতা নামে পরিচিত। এই গ্রন্থটি খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দের দ্বিতীয়ার্ধে রচিত। গীতা স্বতন্ত্র ধর্মগ্রন্থ তথা পৃথক শাস্ত্র এর মর্যাদা পেয়ে থাকে। গীতাকে ভগবানের মুখনিঃসৃত বাণী মনে করেন। মানবধর্মদর্শন ও সাহিত্যের ইতিহাসে গীতা এক বিশেষ স্থানের অধিকারী। গীতার কথক কৃষ্ণ হিন্দুদের দৃষ্টিতে ঈশ্বরের অবতার পরমাত্মা স্বয়ং। তাই গীতায় তাঁকে বলা হয়েছে "শ্রীভগবান"। তথ্যসূত্র- Wikipedia

গীতা প্রসঙ্গে মনীষীদের কিছু উক্তি
 

গীতা প্রসঙ্গে মনীষীদের উক্তি

রবীন্দ্রনাথ ঠাকুর

শক্তির রূপ আর মুক্তির রূপ অনবচ্ছিন্ন এক। এতেই শান্তি, এতেই সৌন্দর্য। জীবনের মধ্যে এই মিলনটিই তো খুঁজি-চির বহমান নদীধারায় আর হওয়ার চিরগন্তীর মহাসমুদ্রের মিলন। এই আত্ম-পরিতৃপ্ত মিলনটিকে লক্ষ্য করেই গীতা বলেছেন, 'কর্ম করো, ফল চেয়ো না।' 

-স্বামী বিবেকানন্দ

সকল উপনিষদের সারভাগ গীতায় নিহিত।... গীতা উপনিষদের ভাষ্য, উপনিষদ ভারতের প্রধান ধর্মগ্রন্থ। 

স্বামী বিবেকানন্দ

যিনি স্বয়ং বেদের প্রকাশ সেই ভগবান শ্রীকৃষ্ণের দ্বারাই বেদের একমাত্র টীকা-একমাত্র প্রামাণিক টীকা-গীতা চিরকালের মতো রচিত হইয়াছে।

শ্রীঅরবিন্দ

গীতার জ্ঞান, প্রেম ও কর্মের মধ্যে যে সম্পূর্ণ সামঞ্জস্য স্থাপনের চেষ্টা দেখি, তাহা বিশেষ রূপে ভারতবর্ষের। 

The Gita is not a book of practical ethics, but of the spiritual life. 

Undoubtedly, the Gita is a gospel of works, but of works which culminate in Knowledge. 

গোবিন্দগোপাল মুখোপাধ্যায়

একদিন এই দেশেই পরাধীনতার শৃঙ্খলমোচনের জন্য যখন সংগ্রামের সূচনা হয়েছিল, তখন এই গীতাই স্বদেশ-আত্মার উদ্ধারে প্রেরণা যুগিয়েছে, দেশের নেতাকে পথ দেখিয়েছে, সঠিক পথে পরিচালনা করেছে। পৃথিবীর ইতিহাসে কোনো ধর্মগ্রন্থের এরকম সার্বজনীন প্রভাব ও প্রয়োগ আজ পর্যন্ত দেখা যায়নি।

দ্বিজেন্দ্রনাথ ঠাকুর

আমার কুটিরে বিনা তৈলে একটি দীপ জ্বলিতেছে- ভগবদ্‌গীতা। আমাদের দেশের মস্তকের উপর দিয়ে এত যে বাত্যা চলিয়া যাইতেছে- কিন্তু আশ্চর্য ঈশ্বরের মহিমা-উহার অটল জ্যোতি সেকাল হইতে একাল পর্যন্ত সমান রহিয়াছে- ক্ষণকালের জন্যও ক্ষুব্ধ বা ম্লান হয় নাই।


সর্বপল্লি রাধাকৃষ্ণণ

The Bhagavad Gita is a valuable aid for the understanding of the supreme ends of Life. 

বিনোবা ভাবে

তন্ময়তা সমাধির তুল্য।... নিষ্কাম কর্ম নিজেই এক মহান ফল। 


গীতা-গ্রন্থ সর্বসাধারণ ব্যবহারিক লোকের জন্য তিলকের একথা আমি ঠিক মনে করি। ভগবদ্গীতা সমস্ত সংসারের জন্য।... ব্যবহার কিরূপে শুদ্ধ করা যায় তারই জন্য গীতা। তুমি যখনই কোনো আচরণ করো তখনই গীতা আসিয়া যায়। কিন্তু গীতা সেখানেই তোমাকে রাখিতে চাহে না। তোমার হাত ধরিয়া গীতা তোমাকে অন্তিম গন্তব্যে লইয়া যাইবে। 

স্বামী রঙ্গনাথানন্দ

গীতার বাণী সর্বজনীন; তাই সেটির পৃথিবীর যে কোনো জায়গার যে কোনো ■ মানুষের সম্বন্ধে প্রযোজ্য, যাতে সেই মানুষ তার অন্তর্নিহিত পূর্ণাঙ্গ মানবীয় সম্ভাবনা উপলব্ধি করতে পারে। 

হীরেন্দ্রনাথ দত্ত

গীতায় দেখি, কর্মবাদ, জ্ঞানবাদ ও ভক্তিবাদের অপূর্ব সামঞ্জস্য বিধান করিয়া শ্রীকৃষ্ণ এক অদ্ভুত যুক্ত ত্রিবেণী সংগম রচনা করিয়াছেন, যে পুণ্যতর কল্যাণতর ত্রিবেণীতে সরস্বতীর কর্মধারা, যমুনার জ্ঞানধারা এবং গঙ্গার ভক্তিধারা সমান উজ্জ্বল, সমস্রোতে ভাসমান। 

পুরুষোত্তম লাল

In the contemporary world, apocalyptically threatened by the unchecked proliferation of nuclear mushrooms, Arjuna stands for the voice of invincible conscience; he is the humanist hero who has resen above the demands of military caste and convention- ridden community. 

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement