-->

নব বধূকে কেন ভাদ্রমাস পালন করতে হয়? Why should the bride observe Vadra month?

"নববধূ" বাঙালি ভাষায় একটি শব্দ, যা অভিনয় করে "নতুন বধূ" বা "নতুন কল্যাণী" অর্থে। এটি একটি সামাজিক পরিবর্তনের সময়ে বা বিয়ের পরে নতুনভাবে ঘটতে যাওয়া একটি মৌমাছির স্থানে ব্যবহৃত হতে পারে।

যখন একজন মেয়ে বিবাহ করে তার নতুন অবস্থানকে বোঝাতে বা স্বামী বা সাসুড়ীর সঙ্গে একটি নতুন সংসারে প্রবর্তন করতে, সামাজিক অথবা সাংস্কৃতিক উৎসাহে ব্যবহৃত হতে পারে এই শব্দটি।

এটি বিভিন্ন কারণে ব্যবহৃত হতে পারে, তার মধ্যে সহযোগিতা, পরিবারের সাথে সম্পর্ক, পরিবারের পরিবর্তন, বা নতুন অভিজ্ঞানের সাথে সম্পর্কিত হতে পারে।

নববধূকে কেন ভাদ্রমাস পালন করতে হয়?


আগের দিনে নববিবাহিতা'বধূকে ভাদ্রমাস পালনের জন্য বাবার বাড়ী পাঠানোই ছিল রীতি। এই সময় মেয়েরা পুরো এক মাস বাবার বাড়ীতে থাকে। এই প্রথাকেই বলে ভাদ্র-পালন।


কিন্তু কবে কি ভাবে এ প্রথার উৎপত্তি হলো তা স্বভাবতঃই জানতে ইচ্ছে করে। খুব সম্ভবতঃ মানুষ যখন কৃষিকার্যে যথেষ্ট উন্নতি করতে শুরু করে সে সময়েরই এই প্রথা।


কারণ ভাদ্র পালনের মুখ্য কারণ ছিল মেয়েকে কষ্টের হাত থেকে কিছুটা রক্ষা করা। কারণ সে সময় ভাদ্র মাসেই ধান উঠতো এবং ধান উঠলে তখনকার দিনে যে পরিমাণ কাজ সবাইকে করতে হতো তা শুনেই আশ্চর্য হতে হয়। তাছাড়া তখন মেয়েদের বিয়ে হতো নিতান্তই কম বয়সে। সুতরাং একটি কচি মেয়েকে নিজের বাড়ী

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement