-->

মধু সংক্রান্তি ব্রত Madhu Sankranti Brata

সংক্রান্তি (সংস্কৃত: संक्रान्ति ) হলো ভারতীয় জ্যোতির্বিদ্যায় সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে সঞ্চার বা গমন করা । সাধারণ হিন্দু দিনপঞ্জির মাসের শেষ তারিখ।

অন্ধ্রপ্রদেশ , উত্তরাখণ্ড , তামিলনাড়ু , কেরালা , কর্ণাটক , তেলেঙ্গানা , পাঞ্জাব , ওড়িশা , বিহার এবং নেপালের মিথিলা অঞ্চলে অনুসরণ করা পার্শ্বীয় সৌর ক্যালেন্ডারে প্রতিটি সংক্রান্তি এক মাসের শুরু হিসাবে চিহ্নিত করা হয় । অন্যদিকে, পার্শ্বীয় সৌর বাংলা ক্যালেন্ডার এবং অসমীয়া ক্যালেন্ডারে , একটি সংক্রান্তি প্রতি মাসের শেষ এবং পরের দিনটিকে একটি নতুন মাসের শুরু হিসাবে চিহ্নিত করা হয়। source : Wikipedia

মধু সংক্রান্তি ব্রত


 মধু সংক্রান্তি ব্রত


সময় বা কাল- চৈত্র মাসের সংক্রান্তির দিন এই ব্রত নিয়ে এক বছর প্রতি সংক্রান্তিতে এই ব্রত পালন করার নিয়ম। পরে বৈশাখ মাসের বিষ্ণুপদী সংক্রান্তির দিন এই ব্রত উদ্যাপন করতে হয়। সাধবারাই এই ব্রত নেওয়ার অধিকারিণী।


ব্রতের দ্রব্য ও বিধান- চৈত্র মাসের মহাবিষুব সংক্রান্তির দিন একজন ব্রাহ্মণকে একটা বাটি (কাঁসার অথবা পাথরের), মধু, পৈতে, মিট্টান্ন ও পয়সা দিয়ে এই ব্রত নিয়ে হবে। তারপরের সংক্রান্তিতে দু'জন ও তৃতীয় সংক্রান্তিতে তিনজন ব্রাহ্মণকে এইভাবে দেওয়ার নিয়ম। এইরূপে ক্রমশঃ বাড়িয়ে বাড়িয়ে পরের চৈত্র মাস পর্যন্ত ১৩ জন ব্রাহ্মণ হবে।

উদ্যাপন- এইভাবে ব্রত পালন করতে থাকার পর, বৈশাখী সংক্রান্তিতে ১২টা কাঁসার কিম্বা পাথরের বাটি ও একটা রূপোর বাটিতে মধু পূর্ণ করে পৈতে, পয়সা ও মিষ্টান্ন দিয়ে ব্রত উদযাপন করতে হয়। যাকে দিয়ে প্রথম ব্রত নেওয়া হবে তাকে মধুপূর্ণ করে একটা রূপোর বাটি, কাপড়, চাদর, পাদুকা, ছাতা ও ষোল আনা দক্ষিণা দেওয়ার নিয়ম। অন্যান্য ব্রাহ্মণদের নিজের ক্ষমতা অনুযায়ী দক্ষিণা ও সম্ভব হলে একখানা করে গামছা দিতে হয়। কিন্তু ১২টা বাটি বারো জন ব্রাহ্মণকে যেন অবশ্য দেওয়া হয়।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement