-->

চাপড়া ষষ্ঠী ব্রত কথা এবং ব্রতের ফললাভ । Chapra Sasthi Brata

চাপড়া ষষ্ঠী (Chapra Sasthi)  হলো একটি হিন্দু উৎসব যা বাংলা অঞ্চলে প্রচলিত হয়ে থাকে। এই উৎসবটি মূলত মা ষষ্ঠীর পূজা ও বিনয়ের উপাসনার উৎসব হিসেবে পরিচিত। ষষ্ঠী মা হলেন শস্তি দেবী, যার আপনার উপাসকদের মধ্যে সংখ্যা বেশি।



এই উৎসবে মা ষষ্ঠীকে বাচ্চাদের রক্ষা দেওয়ার অনুরোধে পূজা হয় এবং এই দিনে মা ষষ্ঠীর প্রতি ভক্তরা নৈবেদ্য, ফল, পুষ্প, দীপ, গান ও নৃত্য সহ ভিন্ন ধরণের আচরণ ও উৎসবাদি করে।

এই পূজায় মা ষষ্ঠীর বাচ্চাদের সুরক্ষা কামনা করে এবং তাদের উন্নতির জন্য আশীর্বাদ চাওয়া হয়। এটি বাচ্চাদের ভালো স্বাস্থ্য, দীর্ঘায়ু, বুদ্ধি, শক্তি, সমৃদ্ধি এবং উপার্জিত অবস্থানের জন্য আশীর্বাদ করতে হয়।

চাপড়া ষষ্ঠী ব্রত কথা এবং ব্রতের ফললাভ 

সময় বা কাল-

ভাদ্র মাসের ষষ্ঠীর দিন এই ব্রত করতে হয়। ছেলেদের মায়েরাই এই ব্রত করবে।

ব্রতের দ্রব্য ও বিধান-

কাঁটালী কলা, পিটুলি, খোল বা এঁটে। ভাদ্র মাসের ষষ্ঠীর দিন পিটুলির পুতুল তৈরী করে এবং চাপড়া তৈরী করে পুকুরে ভাসিয়ে দিতে হয়। ছেলেদের মায়েরা যারা ব্রতী তারা আঁচলে কলা বেঁধে ছেলে-মেয়েকে কোলে নিয়ে ষষ্ঠীর ব্রতকথা শুনবে। এই ব্রতের দিন ভাতের বদলে লুচি, পরটা খাওয়াই প্রশস্ত।

চাপড়া ষষ্ঠী ব্রতকথা-

কোন এক দেশে এক বণিক বাস করত। তার তিন ছেলে আর তিন বউ ছিল-সকলেরই ছেলেমেয়ে হয়েছিল। বণিক আর বণিকের বউ কিন্তু তার নাতি-নাতনীদের মধ্যে ছোট বউয়ের ছেলেদের সকলের চেয়ে বেশী ভালবাসতো। বণিকের বউ বারোমাসের প্রায় সব রকম ব্রতই করত। সেবারে ভাদ্র মাসের শুক্লপক্ষে চাপড়া ষষ্ঠী ব্রত করার দিন এগিয়ে আসছে দেখে, বণিকের বউয়ের ইচ্ছে হল যে, নতুন পুকুর কাটিয়ে সেই পুকুরের পাড়ে বসে ষষ্ঠী পুজো করবে। সেই কথা সে বণিককে জানালো। বউয়ের কথায় বণিক সময়মতো পুকুর কাটিয়ে দিল। কিন্তু খুব গভীর করে পুকুর কাটা হলেও তাতে এক ফোঁটা জল উঠল না। বণিক আর বণিকের বউ তাই দেখে আশ্চর্য হয়ে গেল। তারা ভাবল যে, তাদের হয়ত কোনো অপরাধ হয়েছে। সেই ভেবেই তারা দু'জনে মা ষষ্ঠীর নামে উপোস করে সারা রাত শুয়ে রইল। তারা ঘুমিয়ে পড়ার পর মাঝরাতে স্বপ্ন দেখল যে, একজন সধবা স্ত্রীলোক এসে বলছে, "শোন, আমিই ষষ্ঠী! যদি ছোট বউয়ের ছোট ছেলেকে কেটে আমার নাম করে পুকুরে তার রক্ত ছড়িয়ে দিস্, তাহলেই পুকুর জলে ভরে যাবে-আর তা না করলে তোদের মঙ্গল নেই।"


সকালে ঘুম ভাঙ্গার পর স্বপ্নের কথা মনে করে তারা কান্নায় ভেঙ্গে পড়ল। অনেকক্ষণ কান্নাকাটির পর তারা স্থির করল যে, মা ষষ্ঠীর আদেশ তারা যেমন করেই হোক নিশ্চয় পালন করবে। এই রকম স্থির করার পর, সকলের অজান্তে তারা ছোট বউয়ের ছোট ছেলেকে কেটে তার রক্ত পুকুরে ছড়িয়ে দিতেই সঙ্গে সঙ্গে পুকুরও জলে ভরে উঠল। সকলে তখন পুকুর ঘাটে বসে ষষ্ঠীর পুজো আরম্ভ করল। সকলেই পিটুলির পুতুল আর চাপড়া জলে ভাসাতে লাগল। ছোট বউ কিন্তু মা ষষ্ঠীর আদেশের কথা কিছুই জানতো না। ছোট বউও পুজো করে পিটুলির পুতুল আর চাপড়া জলে ভাসিয়ে দিল, আর তখুনি জলের ভেতর থেকে তার ছোট ছেলে বেরিয়ে, তার মার কাছে উঠে এল। ছোট বউ ধড়মড়িয়ে উঠে তাকে বুকে জড়িয়ে ধরে বলল, "তুই কখন জলে পড়ে গিয়েছিলি বাবা?” এই বলে তাকে খুব আদর করতে লাগল। সকলেই অবাক হয়ে এই আশ্চর্য ঘটনা দেখতে লাগল। এই ঘটনার কথা জানিয়ে বণিকের কাছে খবর পাঠানো হল। বণিক তখুনি পুকুর ঘাটে ছুটে এসে মা ষষ্ঠীর স্বপ্নে দেওয়া আদেশের কথা সকলকে জানাল। শুনে সকলে খুব আশ্চর্য হয়ে গেল।

এর পর বণিকের ছেলেদের বউয়েরা তাদের ছেলেদের কোলে নিয়ে আঁচলে কলা বেঁধে ষষ্ঠীদেবীর মাহাত্ম্যের কথা শুনতে বসল। মা ষষ্ঠীর দয়ায় বণিকের অনেক ধন-ঐশ্বর্য্য হল এবং সেই থেকে বণিকের বউ চারিদিকে মা ষষ্ঠীর ব্রতের কথা প্রচার করতে লাগল।

ব্রতের ফল-

সংসারে ছেলে-মেয়েদের জন্যই এই ব্রত করা হয়। আর এই ব্রত করার ফলে গৃহস্থের সব সময়ই মঙ্গল হয়ে থাকে।

Tag: চাপড়া ষষ্ঠী ব্রত কথা এবং ব্রতের ফললাভ । Chapra Sasthi Brata, জেনে নিন চাপড়া ষষ্ঠী ব্রত কথা এবং ব্রতের ফললাভ । Download Chapra Sasthi Brata, Free Download Chapra Sasthi Brata PDF

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement