-->

যম পুকুর ব্রত । যম পুকুর মত্র কথা । Jom Pukur Brata

যম পুকুর ব্রত (Jom Pukur Brata) হল একটি হিন্দু ব্রত যা বাংলা সংস্কৃতির অন্তর্ভু্ত। এই ব্রতে ভ্তগণ যম দেবতার প্রতক হিসেবে পুুরের জলে স্নান করে এবং যম দেতার প্রতিমা বা চিত্রের সামনে পুষ্প, ফল, ধূপ, দপ এবং নৈবদ্য অর্পণ করে। এই ব্রতে যম দেবতার আশীর্বাদ পেত ভক্তদের মানসিক এবং শারীরিক পরিশ্রম করতে হয়।



যম পকুর ব্রত সময় বাংলা কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বাদশী তিথি নির্বাচ করা হয়। এই দিনে ভক্তগণ উঠে সকালে স্নান করে এবং যম দেবতার প্রতিমা বা চিত্রের সামনে পুষ্প, ফল, ধূপ, দীপ এবং নৈবেদ্য অর্পণ করে। এরপর ভক্তগণ যম দেবতার প্রতিমা বা চিত্রের আশীর্বাদ পেতে প্রার্থনা করে এবং ব্রতের কথ পাঠ করে। ব্রের পর ভক্তগণ পুকুরের জলে স্নান করে এবং য দেবতার আশীর্বাদ পেতে চেষ্টা কর।

 যম পুকুর ব্রত

ব্রতের নিয়ম: 

এই ব্রত টানা একমাস যাবৎ করতে হয়। এই ব্রত শুরু করতে হয় আশ্বিন মাসের সংক্রান্তির দিন এবং শেষ করতে হয় কার্তিক মাসের সংক্রান্তির দিন। আশ্বিন সংক্রান্তি থেকে কার্তিক সংক্রান্তি পর্যন্ত প্রতিদিন এই ব্রত পালন করার নিয়ম রয়েছে। প্রথমে নিজ বাড়ির উঠানে একহাতের সমান জায়গা জুড়ে একটা পুকুর কাটতে হয়। লক্ষ্য রাখতে হবে পুকুরটার আকৃতি যেন চারকোনা হয়। তারপর এই চারকোনা পুকুরের চারিদিকে চারটে ঘাট তৈরী করতে হয়। তৈরী করা পুকুরের মধ্যে হিংচে গাছ, কচু, হলুদ, সুষনি, কলমি এগুলি পুঁতে দিতে হয়। জলের মধ্যে অনেকে তুলসি, কলা গাছ, মানগাছও দিয়ে থাকে। জলের মধ্যে কচ্ছপ-কুমীর হাঙর ইত্যাদি তৈরী করে দিয়ে দিতে হয়। তৈরী করা ঘাটের পূর্বদিকের ঘাটে ধোপা-ধোপানী, পশ্চিম দিকের ঘাটে কাক-বকচিল, উত্তর দিকের ঘাটে মেছো-মেছুনী এবং দক্ষিণ দিকের ঘাটে যমরাজ- যমরানী ও যমের মাসি এইগুলি তৈরী করে বসিয়ে দিতে হয়। উদ্যাপনের সময় এককাহন, কড়ি দিতে হয় তাছাড়া এমনি সময়ে স্নান করার পর পূর্বমুখ হয়ে বসে পুকুরের চারকোণে চার কড়া কড়ি ও চারটি হলুদ এবং চারটে সুপারি নিতে হয়। তারপর নিচের মন্ত্রটি পড়ে পুকুরে, গাছে ইত্যাদিতে একে একে জল ঢালতে হয়।


মন্ত্ৰ কথা :

সুযনি কলমি ল'লা করে।

রাজার ছেলে পক্ষী মারে।।

মারেন পক্ষী শুকোয় বিল। 

সোনার কৌটা রুপার খিল ।।

খিল খুলতে লাগলো ছড়। 

 আমার বাপ-ভাই হোক লক্ষেশ্বর ।।

গাছে জল ঢালার মন্ত্র

 কালো কচু সাদা কচু ল' ল' করে।

 রাজার ছেলে পক্ষী মারে।।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement