-->

শ্রাবন মাসে কেন শিব পুজার আরাধনা করা হয়

 শ্রাবন মাস হল হিন্দুদের কাছে একটি পবিত্র মাস। এই মাসে শিবকে বিশেষভাবে পূজা করা হয়। শ্রাবন মাসের বিশেষ গুরুত্ব রয়েছে কারণ এই মাসে শিব মহাদেব পার্বতী দেবীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাই, এই মাসে শিবকে বিবাহিত দেবতা হিসেবে পূজা করা হয়।

শ্রাবন মাসে শিবকে পূজা করার অনেক কারণ রয়েছে। প্রথমত, শিবকে ধ্বংসের দেবতা হিসেবে মনে করা হয়। কিন্তু, তিনি আবার সৃষ্টির দেবতাও। তাই, এই মাসে শিবকে পূজা করে মানুষ মনে করে যে তারা তাদের জীবনের সমস্ত পাপ থেকে মুক্তি পাবে এবং নতুন করে শুরু করতে পারবে।

দ্বিতীয়ত, শিবকে জ্ঞানের দেবতা হিসেবে মনে করা হয়। তাই, এই মাসে শিবকে পূজা করে মানুষ মনে করে যে তারা জ্ঞান লাভ করবে এবং তাদের জীবনে সফল হবে।

তৃতীয়ত, শিবকে করুণার দেবতা হিসেবে মনে করা হয়। তাই, এই মাসে শিবকে পূজা করে মানুষ মনে করে যে তারা শিবের করুণা পাবে এবং তাদের জীবনে সুখ ও সমৃদ্ধি আসবে।

শ্রাবন মাসে শিবকে পূজা করার অনেক উপায় রয়েছে। সাধারণত, এই মাসে মানুষ শিবলিঙ্গে জল, দুধ, ঘি, মধু, চাল, ফুল, ফল ইত্যাদি অর্পণ করে। এছাড়াও, এই মাসে মানুষ শিব স্তোত্র ও গান গায়।

শ্রাবন মাসে শিবকে পূজা করা একটি সুন্দর এবং ধর্মীয় অনুষ্ঠান। এই অনুষ্ঠানে মানুষ শিবকে তাদের জীবনের সমস্ত পাপ থেকে মুক্তি পাওয়ার, জ্ঞান লাভ করার এবং সুখ ও সমৃদ্ধি পাওয়ার জন্য প্রার্থনা করে।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement