-->

অক্ষয় সিঁদুর ব্রত। ব্রতের নিয়ম এবং ফল । Akshyay Sindur Brata

অক্ষয় সিঁদুর ব্রত হল হিন্দু ধর্মের একটি পরম পবিত্র উপবাস ব্রত। এই ব্রতটি বাঙালি হিন্দু সমাজে অনেকটা পরিচিত। এটি বৈশাখ মাসের পহেলা দিন থেকে শুরু হয় এবং একবার নেওয়ার পর হরিণ যুগের সমাপ্তি পর্যন্ত চলে থাকে।

অক্ষয় সিঁদুর ব্রতে দুটি সিঁদুর আছে, একটি হল বয়স সিঁদুর এবং অন্যটি হল আমলকী সিঁদুর। এই ব্রতে দুটি সিঁদুর দিয়ে পূজা করে ও তাদের জল পান করে। এর পরে ভগবান বিষ্ণুর পূজা করা হয়।

এই ব্রতে ধার্মিক নির্দেশনাগুলি মেনে করতে হয়, যেমন নিরাহার করা, পবিত্রতা মেনে রাখা, ধর্মীয় পুজা করা এবং বিনয় করা। এছাড়াও এই ব্রতে বই পড়া, প্রচার-প্রসার ও নির্মল সমাজ নিয়ে কাজ করা ও দান করা একটি প্রধান বিষয়। এই ব্রতের প্রধান উদ্দেশ্য

অক্ষয় সিঁদুর ব্রত

ব্রতের দ্রব্য ও বিধান

সধবা স্ত্রীলোকেরা এই ব্রত নেওয়ার অধিকারিণী। অক্ষয় তৃতীয়ার দিন একজন এয়োকে সিঁদুর, আলতা, পান, সুপুরি, মিষ্টান্ন ও পয়সা দিয়ে এই ব্রত নিতে হয়। চার বছর পর্যন্ত প্রতি বছর অক্ষয় তৃতীয়াতে একজন করে এয়ো বাড়াতে হবে। এইভাবে দ্বিতীয় বছরে দু'জন, তৃতীয় বছরে তিনজন আর চতুর্থ বছরে চারজন হবে। প্রতি বছরেই এয়োদের এইভাবে দিতে হয়। চার বছর হলে অক্ষয় তৃতীয়ার দিন ব্রত উদ্‌যাপন করা কর্তব্য।

উদযাপনের নিয়ম

উদ্যাপনের দিন চারজন এয়োকে নিমন্ত্রণ করে আনতে হবে। তারপর তাদের পা ধুইয়ে আলতা পরিয়ে দিতে হবে। সব শেষে মাথা আঁচড়ে সিঁদুর পরিয়ে দেওয়াই নিয়ম। 

ব্রতের ফল

যে সধবা এই অক্ষয় সিঁদুরের ব্রত পালন করে, তার সিথের সিঁদুর অক্ষয় হয়ে থাকে।

Tag: Free Akshyay Sindur Brata, Download Akshyay Sindur Brata, Free Download PDF Akshyay Sindur Brata, Free Download FDF Akshyay Sindur Brata Katha

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement