-->

গুপ্তধন ব্রত , ব্রতের নিয়ম, সময় এবং ব্রতের ফল | Guptadhan brata

গুপ্তধন ব্রত হল হিন্দু ধর্মের একটি পুরোহিতদের প্রচলিত ব্রত যা পুরুষদের মাসিক মহাদেব পূজার সময় করা হয়। এই ব্রতে পুরুষদের একদিন লেপ করতে হয় যা গুপ্তভাবে রাখতে হয়। এই ব্রতে পুরুষদের লেপ করতে হয় শিব লিঙ্গ এবং শাস্ত্রীয় উপযুক্ততার সাথে মন্ত্রপাঠ করতে হয়।


গুপ্তধন ব্রত

সময় বা কাল

এ ই ব্রত প্রতি বছর চৈত্র মাসের মহাবিষুব সংক্রান্তি থেকে বৈশাখ মাসের সংক্রান্তি পর্যন্ত চার বছর পালন করার নিয়ম। এয়োস্ত্রীরাই এই ব্রত পালন করার অধিকারিণী।

ব্রতের দ্রব্য ও বিধান

এই ব্রত নিতে হয় চৈত্র মাসের মহাবিষুব সংক্রান্তির দিন, একজন ব্রাহ্মণকে দিয়ে। প্রথম বছরে কোনও মিষ্টির মধ্যে একটি দু’আনি ভরে দিয়ে সারা বৈশাখ মাস প্রত্যেক দিন একজন ব্রাহ্মণকে দিতে হবে। দ্বিতীয় বছরে ওই ভাবে মিষ্টির মধ্যে একটি সিকি ভরে দিয়ে সারা বৈশাখ মাস প্রত্যেক দিন একজন ব্রাহ্মণকে দান করবে। এইভাবে তৃতীয় বছরে আধুলি, আর শেষ বছরে মিষ্টির মধ্যে একটি টাকা ভরে দিয়ে বৈশাখ মাসের সারা মাস ধরে প্রত্যেক দিন একজন ব্রাহ্মণকে দান করে যাওয়া প্রয়োজন। চার বছর পুরো হবার সময় বৈশাখ মাসের সংক্রান্তিতে চারজন ব্রাহ্মণকে নিমন্ত্রণ করে, তাঁদের ধুতি ও চাদর দিয়ে খুব যত্ন করে ভোজন করানোই বিধান। অবশ্য সব ব্রাহ্মণকে যদি ধুতি ও চাদর দেওয়ার সামর্থ্য না হয়, তাহলে যে ব্রাহ্মণকে দিয়ে ব্রত নেওয়া হয়েছে, শুধুমাত্র তাঁকেই ধুতি, চাদর, গামছা, ছাতা, পাদুকা আর ষোলো আনা দক্ষিণা দেবে। অপর সব ব্রাহ্মণকে পরিতুষ্ট করে ভোজন করিয়ে সাধ্যমত দক্ষিণা দিলেই চলবে।

Tag: Free Guptadhan brata, Download Guptadhan brata, Free Download Guptadhan brata PDF, Free PDF of Guptadhan brata Download. 

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement