-->

নিত্য সিঁদুর ব্রত এবং ফললাভ । Sindoor Brata

নিত্য সিঁদুর ব্রত এবং ফললাভ । Sindoor Brata । এই পষ্টে  নিত্য সিঁদুর ব্রত এবং ফললাভ শেয়ার করা হল , আশা করি  নিত্য সিঁদুর ব্রত এবং ফললাভ ( Sindoor Brata । sindur brata ) সকলের কাজে আসবে। 

Sindoor Brata


নিত্য সিঁদুর ব্রত


এই ব্রত পালন করার নিয়ম অনুসারে চৈত্র মাসের সংক্রান্তির দিন একজন সধবার পা ধুইয়ে ও আলতা-সিঁদুর পরিয়ে এই ব্রত নিতে হয়। এর পর দু'টি গোটা পান, সুপুরি, কিছু মিষ্টান্ন আর পয়সা এয়োর হাতে দিয়ে তাকে নমস্কার করা কর্তব্য। এইভাবে এক বছর ব্রত পালন করার পর, পরের বছর বৈশাখ মাসের সংক্রান্তিতে ব্রত পালন শেষ হবে।


চৈত্র মাসের সংক্রান্তিতে একজন, বৈশাখের 'সংক্রান্তিতে দু'জন, জ্যৈষ্ঠ মাসে তিনজন, এইভাবে সধবার সংখ্যা বাড়িয়ে চৈত্র মাসে সধবার সংখ্যা হবে তেরজন।


এরপর বৈশাখের সংক্রান্তিতে চোদ্দজন সধবাকে নিমন্ত্রণ করতে হবে। সকল সধবার পা ধুইয়ে, চুল আঁচড়ে সিঁদুর পরাতে হবে এবং প্রত্যেককে একখানি করে লালপেড়ে শাড়ীও পরিয়ে দেওয়ার নিয়ম। লোহা ও সিঁদুর-চুপড়ি দিয়ে বসিয়ে খুব পরিতোষ করে সব সধবাকে খাওয়াতে হয়। যাকে দিয়ে ব্রত নেওয়া আরম্ভ হয়েছে তাকে রূপোর সিঁদুর-কৌটো আর সোনার লোহা দেবে। শাড়ী সকলকে দেওয়া সম্ভব না হলে, যাকে দিয়ে ব্রত নেওয়া হয়েছে শুধু তাকে শাড়ী দিলেও চলবে, আর অপর সকলকে আলতা, সিঁদুর, পান, সুপুরি, সিঁদুর-চুপড়ি ও দক্ষিণা দেওয়া উচিত।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement