-->

সপ্ততত্ত্ব সহ পারিষদগণের ভোগের নিয়ম | Saptatatha Parishad

সপ্ততত্ত্ব সহ পারিষদগণের ভোগের নিয়ম | Saptatatha Parishad | জেনে নিন সঠিক নিয়মে সপ্ততত্ত্ব সহ পারিষদগণের ভোগের নিয়ম | Saptatatha Parishad with pdf.

সপ্ততত্ত্ব সহ পারিষদগণের ভোগের নিয়ম

 সপ্ততত্ত্ব সহ পারিষদগণের ভোগের নিয়ম

সপ্ততত্ব এবং পারিষদগণের সেবার জন্য শুদ্ধভাবে ভোগের স্থানটি মার্জন ও পরিষ্কার করে নিতে হবে। বাম ও দক্ষিণ ক্রমে মালসা স্থাপন করে সকলের বসবাসের জন্য নতুন ধোওয়া বস্ত্র বিছাইয়া দিবেন। কাপড়টিতে এক হাত পরিমাণ এক একটি ভাঁজ দিবেন, যেন প্রত্যেককে পৃথকভাবে এক একটি আসন দেওয়া হলো। বসবার জন্য অন্য কোন ভাল আসন দিলেই ভাল হয়। অভাবে বজ্রাসন দিবেন। প্রত্যেকটি আসনের। সম্মানের বা অভ্যর্থনার জন্য সাধ্যমত দক্ষিণা, গোটা পান ও সুপারী একটি করে দিবেন, সপ্ততত্ব, গুরুবর্গ ও যিনি ব্রাহ্মণ তাঁদের একটি করে পৈতা দিবেন।

প্রথমে মাটির ঘণ্টার মতো বা বর্তুল তৈরী করে রাখবেন। তিন পোয়া মাপের বাঁশ বা শরকাঠির মাথা চিরে আট আঙুল পরিমাণ তালপাতার টুকরার অর্ধেক অংশে নির্দিষ্ট নাম আলতার দ্বারা লিখে পাতাটি মুড়ে কাঠির মাথায় বসাবেন। এমনভাবে বসাতে হবে যেন দুদিকেই সমানভাবে থাকে, পাতার একদিকে নাম ও অপরদিকে খালি রাখবেন ও তাতে ফুলের মালা দিবেন। এবার উক্ত পাতাসমেত কাঠি মাটির ঘণ্টা বা বর্তুলের উপর পুঁতে দিয়ে প্রত্যেকটি আসনের পাশে ঐ ঘন্টা বা বর্তুল বসিয়ে দিবেন। প্রত্যেকটি আসনের সামনে মালসা বসাবার জন্য এক একটি খড়ের তৈরী বিড়া রাখবেন। তারপর সকলের চরণ ধৌত করার জন্য বিশুদ্ধ জল পাত্রে রেখে মনে মনে চিন্তা পূর্বক তাঁদের চরণ ধৌত করবেন।

 ভোগের জন্য সরু আতপ চালের চিড়া, মুড়কী, দধি, দুগ্ধ, আখের গুড় বা চিনি, সুপক্ক কাঁঠালী রম্ভা ও অন্যান্য ফলমূলাদি, মালপোয়া, লুচি, সন্দেশ ও কপূর মেশানো গরম মশলার গুঁড়ো দিয়ে মালসা সাজিয়ে উপরোক্ত বিড়ার উপর বসাবেন। কপূর মিশানো জলের পাত্র, সামান্য জল, উপকরণ ইত্যাদি সহ পরিমিত খুরি ১টি, পাঁচকলাই ভিজানো একটি খুরি, ক্ষীরের জন্য একটি খুরি, একটি ডাব, বিশুদ্ধ চুনের দ্বারা সাজা পান বা চুনছাড়া মশলার দ্বারা সাজা একটি খিলি পান, দাঁত শোধনের খড়কে একটি, প্রত্যেকটি মালসার কাছে রাখবেন। ঘি বা তেল দ্বারা একটি প্রতীপ জ্বালাবেন। তেলের প্রদীপ বাঁদিকে, ঘিয়ের প্রদীপ ডানদিকে দিবেন। প্রতিটি মুখে আচমনের জন্য একটি ছোট সরা দিবেন। ঐ সকল দ্রব্য ভালভাবে সাজিয়ে অতি বিনয় সহকারে সকলকে সম্বর্দ্ধনা সহ মনে মনে তাঁদের যুগল চরণ ধুইয়ে দিয়ে মুছিয়ে, নিজ নিজ আসনে বসার জন্য প্রার্থনা করবেন।


তারপর দেবতাগণকে দশোপচারে পূজা করে সচন্দন পুষ্প তুলসী চরণে দিয়ে তারপর প্রত্যেকটি আসনে লিখিত সাধারণকে তাঁহাদের নামোল্লেখে চতুর্থান্ত করে সচন্দন পুষ্প দ্বারা পুনর্বার পূজা করবেন। তারপর সমস্ত সংগৃহীত দ্রব্যযুক্ত মালসা ও অপর পাত্রাদিতে তুলসী দিয়া নিবেদন করিয়া দিবেন।


You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement