-->

কৃষ্ণ নামের ফল অর্থ সহ । Krishna Namer Fol

"কৃষ্ণ" হিন্দু ধর্মের একটি অত্যন্ত প্রধান ও প্রিয় দেবতা বা ভগবানের নাম। হিন্দু ধর্মে তিনি বিষ্ণুর একটি প্রধান অবতার হিসেবে প্রশংসিত হন। কৃষ্ণ অবতারে ভগবান বিষ্ণুর পুরোহিত নিজেকে প্রকাশ করেন এবং মানব সমাজের সত্য এবং ন্যায়ের জন্য আসন্ন হন। কৃষ্ণ অবতারে অনেকগুলো সুন্দর কৃতিত্ব এবং কার্যকলাপের বর্ণনা রয়েছে, যেমন তিনি গোপীদের সঙ্গে লীলা করা, গীতা উপদেশ দেওয়া ইত্যাদি।

কৃষ্ণ নামের ফল অর্থ সহ । Krishna Namer Fol



কৃষ্ণের নামের অর্থ হলো "অনন্ত আনন্দ" বা "অমোঘ আনন্দ"। তার সুন্দর রূপ, মাধুর্য, অদ্ভুত লীলা এবং মহান উপদেশ গীতা অনেক হিন্দু ভক্তদের আকর্ষণ করে। তিনি মহাভারতের এক প্রধান চরিত্র হিসেবে প্রশংসিত, আর ভাগবত পুরাণে তার জীবনচরিত্র উপলব্ধি পাওয়া যায়।

কৃষ্ণের অনেক প্রশংসা ও পূজা উদ্যাপন হয় বাংলাদেশ এবং ভারতের প্রায় সমস্ত অঞ্চলে। বিশেষভাবে অষ্টমী তিথিতে জন্মোৎসব উপলক্ষে কৃষ্ণের পূজা ও উৎসব অনেক জায়গায় প্রচলিত।

কৃষ্ণ নামের অর্থ 

 
হিন্দু ধর্মে "কৃষ্ণ" নামের অর্থ অনেকগুলো ভাবে বোঝা যেতে পারে, যেমন:


  • অবতারের নাম: হিন্দু ধর্মে কৃষ্ণ ভগবানের একটি প্রধান অবতার। তিনি দেবতা ভগবান ভিষ্ণুর অবতার। এই অবতারের অর্থ হলো "অনন্ত আনন্দ" বা "অমোঘ আনন্দ"।
  • অন্যান্য অর্থ: কৃষ্ণ শব্দের আরেকটি সাধারণ অর্থ হলো "অশুদ্ধি নিরসন" বা "প্রশান্তি"। কৃষ্ণ বা কৃষ্ণা নামের উপরের অন্যান্য ভাবানুভূতি হতে পারে যেমন আনন্দ, ভালোবাসা, প্রেম, মনোরম ইত্যাদি।
এইভাবে কৃষ্ণ নামের প্রধান অর্থ হলো অবতারের নাম যেখানে তিনি ভগবান ভিষ্ণুর অবতার হিসেবে প্রশংসিত হন। তবে, এর অতিরিক্ত অর্থে আনন্দ, ভালোবাসা, প্রেম ইত্যাদি শব্দের সাথে তার অবতার এবং অধিষ্ঠাতৃত্বের ভাবানুভূতি অসীম অনুষ্ঠান করে।


 কৃষ্ণনামের ফল

'কৃ'-কার কজ্জ্বলবর্ণঃ সংহরে উপপাতকম্। 

গতিঃ শক্তি রতি প্রেম 'কৃ'-কারাজ্জায়তে ক্ষণাৎ।।

'ষ্ণ' কারো লোহিতবর্ণঃ নরকাদুদ্ধয়েন্নরঃ।

তং তৎ' জন্মার্জিতঃ পাপং 'ষ্ণ'-কারো দহতিক্ষণাৎ।।

বঙ্গানুবাদ : 

'কৃ' শব্দ কজ্জ্বলবর্ণ। ইহা উচ্চারণে সমস্ত উপপাতক নাশ হয়। এই শব্দে গতি, শক্তি, রতি, প্রেম উদয় হয়। 'ষ্ণ'-কার লোহিতবর্ণ। এই শব্দ উচ্চারণে মানব জন্ম-জন্মান্তরার্জিত পাপ ও নরক থেকে উদ্ধার লাভ করে।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement