-->

বিশ্বের রাম ভক্তদের কাছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র আবেদন - Joy Shree Ram

বিশ্বের রাম ভক্তদের কাছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র আবেদন, সমগ্র বিশ্বের রাম ভক্তদের কাছে আবেদন,সমগ্র বিশ্বের রাম ভক্তদের কাছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র আবেদন - Joy Shree Ram 

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র

প্রিয় মাতা, ভগ্নী এবং ভাইয়েরা,

আসন্ন পৌষ গুরু দ্বাদশী তিথি, বিক্রম সম্বত ২০৮০, সোমবার (২২ জানুয়ারী, ২০২৪) এর শুভ দিনে শ্রীরাম জন্মভূমিতে নবনির্মিত মন্দিরে ভগবান শ্রীরামচন্দ্রের বাল্যরূপের নতুন বিগ্রহ মন্দিরের গর্ভগৃহে স্থাপন করে প্রাণ প্রতিষ্ঠা করা হবে।

এই উপলক্ষে সমগ্র অযোধ্যা নগরীতে অভূতপূর্ব আনন্দের পরিবেশ তৈরী হবে। আপনারাও ভগবান শ্রীরামচন্দ্রের বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠার দিন সকাল ১১টা থেকে দুপুর ১টার মধ্যে আপনার গ্রামে, পাড়ায়, কলোনীতে অবস্থিত মন্দিরে মন্দিরে রাম ভক্তদের একত্রিত করুন, শঙ্খ ও ঘন্টা বাজিয়ে আরতি করুন, ভজন-কীর্তন করুন এবং শেষে প্রসাদ বিতরণ করুন। মন্দিরে টেভিভিশন বা LED SCREEN লাগিয়ে অযোধ্যার পবিত্র কার্যক্রম সমাজকে দেখানোর ব্যবস্থা করুন।


এই সামাজিক কার্যক্রম মন্দিরকেন্দ্রিক হওয়া উচিত। আপনার এলাকায় অবস্থিত মন্দিরে। প্রতিষ্ঠিত দেবদেবীর ভজন, কীর্তন, আরতি, পূজা করুন এবং সামুহিকভাবে "শ্রীরাম জয় রাম জয় জয় রাম" বিজয় মহামন্ত্র ১০৮ বার উচ্চারণ করুন। এর সঙ্গে সামুহিকভাবে হনুমান চালিসা, রামায়ণ পাঠ, গীতা পাঠ আদি কার্যক্রম করা যেতে পারে। এতে সকল দেবদেবী প্রসন্ন হবেন, এক সাত্ত্বিক ও রামময় পরিবেশ নির্মাণ হবে। এই প্রাণ প্রতিষ্ঠা কার্যক্রম দূরদর্শনে এবং অন্য অনেক চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে।

প্রাণ প্রতিষ্ঠার দিন দেবতাদের প্রসন্ন করার জন্য সন্ধ্যায় সূর্যাস্তের পরে আপনার বাড়ির সামনে প্রদীপ প্রজ্বলিত করুন, সমগ্র বাড়ি প্রদীপে সুসজ্জিত করুন। সমগ্র বিশ্বের কোটি কোটি ঘরে আলোর উৎসব উদ্যাপিত হোক।

আপনাকে অনুরোধ, এই পুণ্য দিবসের পরে ভগবান শ্রী রামলালা এবং নবনির্মিত মন্দির দর্শনের জন্য আপনার সুবিধাজনক সময়ে আপনার পরিবারকে সঙ্গে নিয়ে অযোধ্যাতে আসুন এবং ভগবান শ্রীরামচন্দ্রের আশীর্বাদ গ্রহণ করুন।


আবেদনকারী

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র

রাম মন্দির সম্পর্কিত কিছু তথ্য -

  • মন্দির পরম্পরাগত নাগর শৈলীতে নির্মিত।
  • মন্দিরের দৈর্যা (পূর্ব-পশ্চিমে) ৩৮০ ফুট, প্রন্থ ২৫০ ফুট এবং উচ্চতা ১৬১ ফুট।
  • তিনতলা বিশিষ্ট মন্দির, প্রতিটি তলার উচ্চতা ২০ ফুট, মোট ৩৯২টি স্তম্ভ, ৪৪টি দরজা।
  • প্রথমতলায় গর্ভগৃহে ভগবান শ্রীরামচন্দ্রের বালকরুপের বিগ্রহ (শ্রীরামলালা), দ্বিতীয়তলায় গর্ভগৃহে-ভগবান শ্রীরামচন্দ্রের দরবার।
  • মন্দিরে মোট পাঁচটি মন্ডপ-নৃত্যমণ্ডপ, রঙ্গমণ্ডপ, সভামন্ডপ, প্রার্থনা মন্ডপ, কীর্তন মন্ডপ।
  • প্রতিটি স্তম্ভ ও মন্দিরের দেওয়ালে বিভিন্ন দেবদেবী এবং অপ্সরাদের মূর্তি।
  • পূর্ব দিক থেকে সিংহদ্বার দিয়ে ৩২ ধাপ পার হয়ে (উচ্চতা ১৬.৫ ফুট) মন্দিরে প্রবেশ।
  • প্রতিবন্ধী ও বয়স্কদের জন্য র‍্যাম্প ও লিফটের ব্যবস্থা রয়েছে।
  • মন্দিরের চারদিকে আয়তক্ষেত্র প্রাচীর রয়েছে দৈর্ঘ্য ৭৩২ মিটার, প্রন্থ ৪.২৫ মিটার, প্রাচীরের চার কোণে চারটি মন্দির-ভগবান সূর্য, শঙ্কর, গণপতি, দেবী ভগবতী। প্রাচীরের দক্ষিণ দিকে হনুমান এবং উত্তর দিকে অন্নপূর্ণা মাতার মন্দির।
  • মন্দিরের কাছে পৌরাণিক যুগের সীতাকুপ।
  • শ্রীরাম জন্মভূমি মন্দির চত্বরে প্রস্তাবিত অন্যান্য মন্দির-মহর্ষি বাল্মীকি, মহর্ষি বশিষ্ঠ, মহর্ষি বিশ্বমিত্র, মহর্ষি অগস্ত্য, নিষাদরাজ ওহ, মাতা শবরী এবং দেবী অহল্যা।
  •  মন্দিরের দক্ষিণ-পশ্চিম অংশে নবরত্ন কুবের ঢিবির উপর অবস্থিত, শিব মন্দিরের সংস্কার এবং বাম ভক্ত জটায়ু রাজের মূর্তি স্থাপন করা হবে।

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement