-->

অশূন্যশয়না দ্বিতীয়া ব্ৰত | Oshunyashayana Dritiya Brata

অশূন্যশয়না দ্বিতীয়া ব্ৰত Oshunyashayana Dritiya Brata: ভগবান বিষ্ণু ব্রহ্মাকে বললেন, ‘শ্রাবণ মাসের কৃষ্ণপক্ষের দ্বিতীয়া তিথিতে ভগবান মধুসূদন লক্ষ্মীর সঙ্গে ক্ষীরোদসাগরে অবস্থিতি করেন। সেদিন গোবিন্দ কৃপা করলে শত সপ্তকাল গাভী, ভূমি, স্বর্ণ প্রভৃতির অভাব হয় না; ইহাকে অশূন্যশয়নাদ্বিতীয়া ব্ৰত বলে। 

সেইদিন যথাবিধি বিষ্ণুর পুজো করলে, পুরুষ কখনও স্ত্রীশূন্য অর্থাৎ লক্ষ্মীশূন্য হয় না। ব্রতী বিষ্ণুপুজো করে রাত্রিকালে ভোজন করবে, কিন্তু তেল ও লবণ খাবে না। তার পরের দিন প্রভাতে লক্ষ্মী-নারায়ণকে অন্নপাত্র, দীপ, বালিশসহ শয্যা, পাদুকা, ছত্র, চামর ও নানারকম ফল-মূলের ডালা প্রভৃতি দান করতে হয়। পরে বিষ্ণুভক্ত ব্রাহ্মণ ও তার স্ত্রীকে সুখাসনে বসিয়ে রত্নালঙ্কার দিয়ে তাঁদের পুজো করে ভালোভাবে উভয়কে ভোজন করাতে হয়। সোনার তৈরী লক্ষ্মী-নারায়ণ মূর্তি তৈরী করে ভক্তিভরে সেই মূর্তি দু'টি পুজো করে ব্রাহ্মণকে দান করতে হয়। যে পুরুষ এই ব্রত করে, সেই পুরুষের কখন স্ত্রীর বিরহ সহ্য করতে হয় না এবং তার মৃত্যুর পর সে সাত হাজার কল্প বিষ্ণুলোকে বাস করে।

অশূন্যশয়না দ্বিতীয়া ব্ৰত

এছারাও বিভিন্ন ধর্মগ্রন্থ অনুসারে জানা যায়- 


"অশূন্যশয়না দ্বিতীয়া ব্ৰত" এটি বাঙালি ধর্মীয় একটি উপব্রত, যা বাঙালি হিন্দু ধর্মে অনুসরণ করা হয়। এই ব্রতটির সম্পূর্ণ নাম "অশূন্যশয়না শ্রাদ্ধ"। এটি বাঙালি ধর্মের একটি প্রাচীন প্রথা যা প্রিয় পিতৃগণের স্মৃতি ও শ্রদ্ধায় আচরণ করা হয়। এই ব্রতটির মূল উদ্দেশ্য অমাঙ্গলিক দ্রব্য প্রাপ্তি এবং পরিস্থিতি ক্লিয়েন্টকে বাচাতে আবেগী এবং আবশ্যক উপায়ের মাধ্যমে আগামী বছরের প্রচুর প্রাপ্তি ও সফলতা অর্জন করা।

অশূন্যশয়না দ্বিতীয়া ব্ৰতের আচরণ:
 অশূন্যশয়না দ্বিতীয়া ব্রতটি বাঙালি হিন্দু পর্ব অনুসরণ করা হয় এবং এটি অগ্রহায়নী বছরে আষাঢ় মাসে (জুন-জুলাই) অবস্থান করে। এই ব্রতে নির্ধারিত আহার ও নিয়মে একদিন অবস্থান করে এবং পরবর্তী দিনে বিশেষ আহার খেতে ব্রত সমাপ্ত করা হয়। এটি প্রিয় পিতৃগণের স্মৃতি ও শ্রদ্ধায় অগ্রগতি এবং সাফল্যের আশা প্রকাশ করে।

ব্রতের উপকরণ:
শাকসবজি, ধান, ফল, সাগু ইত্যাদি সাতটি ধান বা অষ্টম গৃহস্থের বাড়ি থেকে একটি করে ধান নেওয়া হয়।
দ্বিতীয়া ব্ৰতের দিন ব্রতকারী ব্রহ্মণ বা ব্রহ্মণ বাড়ি থেকে তিনটি প্রধান আহার নিয়ে ব্রত করে।
পরবর্তী দিন ব্রতকারীকে সাতটি ধানের বস্ত্র, একটি শান্তি বা ধন্য কাটা এবং মূলধানের একটি নিবেদন দিতে হয়।

অর্থ ও উদ্দেশ্য: 

অশূন্যশয়না দ্বিতীয়া ব্রতের মূল উদ্দেশ্য ব্রতকারীর প্রিয় পিতৃগণের উপর আশীর্বাদ এবং শ্রদ্ধায় অগ্রগতি এবং সাফল্যের আশা প্রকাশ করা। এই ব্রত পরিবারিক এবং ধর্মীয় উপবাসনার একটি রূপ এবং প্রিয় পিতৃগণের স্মৃতি বিবর্ধন এবং উপাস্যতা প্রদর্শন করে। এটি একটি আশাবাদী অংশ যেখানে ব্রতকারী বৃদ্ধিমান এবং একটি সফল জীবনের কামনা করে।
You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement