-->

নিৰ্জ্জলৈকাদশী ব্রত এর নিয়ম এবং ফল | Nirjala Ekadashi Brata

নির্জলৈকাদশী ব্রত (Nirjala Ekadashi) হল একটি হিন্দু ধর্মীয় উৎসব যা ভারতীয় পৌরাণিক গ্রন্থে উল্লেখিত। এই উৎসবটি একটি ব্রত, অর্থাৎ একটি ধার্মিক উপবাস যা একটি নির্দিষ্ট দিনে অনুষ্ঠিত হয়।

নির্জলৈকাদশী হচ্ছে বৈষ্ণব পৌরাণিক ধর্মের একটি মহৎ উৎসব। এই উৎসবটি শ্রাবণ মাসের কৃষ্ণ পক্ষের একাদশীতে পালন করা হয়। এই দিনে ভগবান বিষ্ণুর পূজা ও নামসংকীর্তন করা হয়। এছাড়াও অনেক লোক এই দিনে উপবাস করে থাকেন। আগে দুটি ওপরটি গাবার দিয়ে উপবাস করা হতো, কিন্তু এখন নির্জল উপবাস করা হয়।



নির্জল উপবাস অর্থ হল পানীয় না গ্রহণ করা। এই দিনে যে কোন খাবার খেতে পারবেন, কিন্তু পানীয় গ্রহণ করা নিষিদ্ধ। এছাড়াও এই দিনে লোকরা গঙ্গা, যমুনা, ব্রহ্মপুত্র, সরস্বতী ইত্যাদি নদীতে স্নান করে থাকেন।

নির্জল উপবাসে শ্রদ্ধার সাথে ভগবান বিষ্ণুর পূজা ও নামসংকীর্তন করা হয়। এছাড়াও কিছু মানুষ এই দিনে কঠোর উপবাস করে থাকেন।

নিৰ্জ্জলৈকাদশী ব্রত

কোন এক সময়ে ব্যাসদেবের কাছে তৃতীয় পাণ্ডব ভীম উপস্থিত হয়ে বললেন, 'হে পিতামহ। আমি তো উপোসে অক্ষম। আমাকে এমন কোন উপায় বলে দিন, যাতে মাত্র একদিন উপোস করলেই সবরকম উপোসের ফল পাওয়া যায়।' ব্যাসদেব বললেন, জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের একাদশীর দিন নির্জ্জলৈকাদশী করলেই তুমি তোমার অভীষ্ট ফল পাবে। স্নান এবং আচমন ছাড়া আর কখন জল ছোবে না, চুলে ব্রত ভঙ্গ হবে। পরের দিন দ্বাদশী তিথিতে প্রভাতে স্নান করে ব্রাহ্মণদের জলসহ স্বর্ণদান করবে, পরে তাদের সঙ্গে বসে ভোজন করবে। এই ব্রত মহাপুণ্যজনক, পুত্রপ্রদ, সুখকর এবং ধন-ধান্যদায়ক। যে ব্যক্তি এই ব্রত পালন করে, তাকে যমদূতে দিতে পারে না।'

ভীমসেন ব্রতের নিয়ম জানতে চাইলে, ব্যাসদেব বললেন, 'শুদ্ধ চিত্তে জল নিয়ে আচমন করে রাত্রিভাগে নিত্য পুজো করবে। সোনার ত্রিবিক্রম মূর্তি স্থাপন করে তাকে স্নান করিয়ে — গন্ধ, পুষ্প, বস্ত্র দিয়ে যথাবিধি পুজো করে রাত্রি জাগরণ করবে।

পরের দিন প্রভাতে স্নানান্তে নিত্যকর্ম সমাপন করে ত্রিবিক্রমের পুজো করতে হয়। পরে ব্রাহ্মণদের জলপূর্ণ কলসী দান করবে। তারপর ব্রাহ্মণদের ভোজন করিয়ে যথাযোগ্য দক্ষিণা দান করে আত্মীয়দের সঙ্গে বসে মৌনভাবে ভোজন করবে।

নিৰ্জ্জলৈকাদশী ব্রত ফল


নির্জলৈকাদশী ব্রতের (Brta) ফল অনেকগুলো আছে। এই ব্রতের প্রধান উপলব্ধি হল শুভকামনা, খুশি, স্বাস্থ্যসুখ এবং দীর্ঘজীবন। এছাড়াও কিছু অন্যান্য উপলব্ধি নিচে উল্লেখ করা হলো:
  • পুণ্যলাভঃ নির্জলৈকাদশী ব্রত করার ফলে মানুষ বেশ কিছু পুণ্য লাভ করে।
  • দুঃখ ও বিপদ থেকে মুক্তি: এই ব্রত করার ফলে মানুষ দুঃখ ও বিপদ থেকে মুক্তি লাভ করে।
  • শুভকামনা: নির্জলৈকাদশী ব্রত করে মানুষ শুভকামনা প্রদর্শন করে এবং তার সকল ইচ্ছা পূর্ণ হয়।
  • অপরাধ মুক্তি: এই উপবাসের ফলে মানুষ অপরাধ থেকে মুক্তি লাভ করে।
  • স্বাস্থ্যসুখ: নির্জলৈকাদশী ব্রত করার ফলে মানুষ স্বাস্থ্যসুখ ও দীর্ঘজীবন লাভ করে।
  • পরিবারের সুখ: এই ব্রত করার ফলে মানুষের পরিবারের সকল সদস্য সুখে থাকে।
  • ভগবান বিষ্ণুর আনুগত্য: নির্জলৈকাদশী ব্রত করার ফলে মানুষ ভগবান বিষ্ণুর কাছে আনুগত্য লাভ করে এবং তার জীবনে ভগবান বিষ্ণুর পরিচয় উন্নয়ন হয়।
You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement