-->

ভৈমী একাদশী ব্রত এবং ব্রতের ফল। Bhaimi Ekadashi Brata

ভৈমি একাদশী (Bhaimi Ekadashi) কে জয়া একাদশী ও বলা হয়। কথিত আছে যদি কেউ এই দিনে উপবাস পালন করে তবে সে একজন বিষ্ণুর আবাসে প্রবেশ লাভ করে। যদিও কেউ বছরের অন্যান্য ব্রত পালন না করে। এছারাও এই দিন ভগবান বরাহদেবের আবির্ভাবের জন্য এই দিন অর্ধদিবস উপবাস (ব্রত) পালন করা হয়।

Bhaimi Ekadashi

ভৈমী একাদশীব্রত

ব্রতের নিয়মঃ মাঘ মাসের শুক্লা একাদশীর দিন এই ভৈমী একাদশী করতে হয়। সংযমী হয়ে উপোশের পর দ্বাদশীর দিন তিলাচরণ করতে হয়। ব্রতের দিন বরাহদেবের একটা স্বর্ণময় মূৰ্ত্তি তৈরী করতে হবে এবং সেটিকে একটা তামার পাত্রে রেখে শ্বেতবস্ত্র দিয়ে অবগুণ্ঠিত করতে হবে। তারপর পূজার সকল নিয়ম মেনে দশোপচারে কিংবা ষোড়শোপচারে পূজা করতে হবে। তারপর সারা রাত্রি ধরে পুরানাদি এবং দেবমাহাত্ম্য কথা শুনতে হবে। পরের দিনকে যে ব্রতকথাগুলি পাঠ করবে তাকে এবং ব্রাহ্মণকে সোনার মূর্তিটি, বস্ত্র ইত্যাদি দান করে তাদেরকে খাইয়ে নিজেকে খেতে হয়।

ব্রতকথা:

 বৃদ্ধাবয়সে পান্ডবমাতা কুত্তী এই ব্রত পালন করেছিলেন। স্নান করে শুদ্ধাচারে এই ব্রত পালন করতে হয়। মাঘ মাসের শীতে পুকুরে গা ডোবাতে কুত্তী ঠান্ডা অনুভব করেছিল। তবুও নিয়ম মানতে গিয়ে কুস্তী ধীরে ধীরে পুকুরের দিকে যেতে লাগল। পথে দেখা হয়ে গেল তার পুত্র ভীমের সঙ্গে। মাকে ঠান্ডায় কাপতে কাপতে ঠাণ্ডা জলে স্নান করতে যেতে দেখে ঠাণ্ডার উপর ভীমের খুব রাগ হলো। ভীম সেই সময় লাঙল দিতে যাচ্ছিল। রাগের মাথায় ভীম সেই লাঙলের ফালটা খুলে নিয়ে বেশ করে গরম করে 'জয়কৃষ্ণ' বলে সেই জলে ডুবিয়ে দিলো। সঙ্গে সঙ্গে ঠাণ্ডা দূরে চলে গেলো। কুম্ভীর আর ঠাণ্ডা লাগল না। কৃষ্ণের দয়ায় ভীম ঠাণ্ডা একেবারে দূর করে দিতে সমর্থ হল।


এদিকে বেশ কিছুদিন পর বরুণদেব আগুনের ন্যায় গরমের জ্বালায় থাকতে না পেরে এদিক ওদিক ছোটাছুটি করতে করতে শেষ পর্যন্ত কৃষ্ণের কাছে এলো এবং তার সব কথা বলল। মুক্তির উপায়ও জানতে চাইলো। শ্রীকৃষ্ণ তখন বরুণদেবকে তার এই অবস্থা থেকে মুক্ত হওয়ার একটিমাত্র উপায় বললেন। তিনি বললেন যদি ভীম একাদশীর ব্রত পালন করে তবে বরুণদেব মুক্ত হতে পারে তার অগ্নিদাহের জ্বালা থেকে। বরুণদের এই কথা শুনে কৃষ্ণকে অনুরোধ করলেন তিনি যাতে ভীমকে একাদশীর ব্রত পালন করান। এরপর শ্রীকৃষ্ণ ভীমের কাছে গিয়ে তাকে একাদশীর ব্রত পালন করালেন। সঙ্গে সঙ্গে বরুণদেব তার অগ্নিদাহের জ্বালা থেকে মুক্তি পেলেন। ভীমের এই একাদশীই ভৈমী একাদশী নামে পরিচিত।

ব্রতফল : 

এই ব্রত পালন করলে সব পাপ থেকে মুক্ত হওয়া যায়। যেকোন পূণ্য কাজের উপরেও এই পুণ্যব্রতের স্থান। এই ব্রত পালনে মহাপুণ্য সঞ্চয় হয়।

Tag: Bhaimi Ekadashi Brata, Download Bhaimi Ekadashi Brata, free Bhaimi Ekadashi Brata, Download Bhaimi Ekadashi Brata PDF

You May Like Also Also Like This

Post a Comment

0 Comments


Advertisement