-->

হিন্দু বিবাহের উপকরণাদি - Hindu Wedding accessories

হিন্দু বিবাহ দুটি ব্যক্তি (বেশিরভাগই পুরুষ এবং মহিলা) চূড়ান্ত অনন্তকাল ধরে সমন্বিত করে, যাতে তারা ধর্ম (দায়িত্ব / কর্তব্য), আর্থ (অর্থ) এবং কাম অনুসরণ করতে পারে। এটি স্ত্রী বা স্ত্রী হিসাবে দুটি ব্যক্তির একটি ইউনিয়ন এবং জীবন্ত ধারাবাহিকতা দ্বারা স্বীকৃত। এই পোস্টে হিন্দু বিবাহের উপকরণাদি - Hindu Wedding accessories শেয়ার করা হল। 

বিবাহের উপকরণাদি



 বিবাহের উপকরণাদি

অগ্রেষষ্ঠী মার্কণ্ডেয়াদি পূজা— সিদ্ধি, সিন্দূর,তিল; যব, শ্বেতসর্ষপ, হরীতকী, ধূপ, ধূনা, গুগগুল ও বটের ডাল ১টা, ঘট ১টা, পল্লব ১ দফা, ফল ১ দফা, তৈল, হরিদ্রা, তাম্বুল, সুপারি, কদলী, ষষ্ঠীর শাড়ী ১, মার্কণ্ডেয় ধুতি ১ জোড়া, আসনাঙ্গুরীয়ক ২ প্রস্থ, মধুপর্কের কাসার বাটি ২টা, দধি, মধু, গব্যঘৃত, চিনি, পুষ্প, চন্দন, দূর্ব্বা, বিল্বপত্র, তুলসী প্রভৃতি ১ দফা। সগণাধিপ গৌৰ্য্যাদিবোড়ক মাতৃকার শাড়ী ১৬ খানা ও সোত্তরীয় বস্ত্র ১ প্রস্থ, আসনাঙ্গুরীয়ক ১৭ প্রস্থ, মধুপর্কের কঁাসার বাটি ১৭টা (অশক্তপক্ষে, ষোড়শোপচারে পূজা ১ দফা, তদভাবে দশোপচারে), নৈবেদ্য ১৭ খানা, তাম্বুল ১৭টা, ফলমূলাদি, মিষ্টদ্রব্য, শ্রীশ্রীষষ্ঠীমার্কণ্ডেয় | নৈবেদ্য ২ খানা, ঐ কুচা ১ খানা।

বসুধারার্থ— গব্যঘৃত অর্দ্ধপোয়া, সিন্দুর, কজ্জ্বল, তৈল, হরিদ্রা, চন্দনাদি, চেদিরাজবসুর ষোড়শোপচারে পূজার ধুতি ১ জোড়া, আসনাঙ্গুরীয়ক ১ প্রস্থ, মধুপর্কের বাটি ১টা, দধি, মধু, ঘৃতাদি, নৈবেদ্য ১ খানা, অশক্তপক্ষে দশোপচারে পূজা।

অধিবাস দ্রব্য— তৈল-হরিদ্রা, মহী (মৃত্তিকা), গন্ধ (চন্দন), শিলা (নুড়ি), ধান্য, দূর্ব্বা, পুষ্প, ফল (১ ছড়া অখণ্ড কাঁঠালি কলা), দধি, গব্যঘৃত, স্বস্তিক (পিটুলি নিৰ্ম্মিত), সিন্দূর, শঙ্খ, কার্পাস সূত্র, কজ্জ্বল, রোচনা (গো রোচনা), সিদ্ধার্থ (শ্বেতসর্ষপ), কাঞ্চন, রৌপ্য, তাম্র, প্রদীপ, দর্পণ (আড়শি), ব্যজন (চামর)। আচারানুসারে বরণডালা, শ্রী ইত্যাদি মাঙ্গল্য দ্রব্য, প্রশস্থিপাত্র। 

নান্দিমুখশ্রাদ্ধ দ্রব্য— যজ্ঞেশ্বরের ধুতি ১ জোড়া, দৈবপক্ষে ধুতি ২ জোড়া অভাবে ১ জোড়া, পিতৃপক্ষে ধুতি ২ জোড়া অভাবে ১ ঐ, মাতামহপক্ষে ২ জোড়া অভাবে ১ ঐ, (অতি অশক্তপক্ষে গামছা ৭ খানা)। | আতপতণ্ডুল দশ সের, কুশ, ভোজ্য ৫টা, তাহাতে গামছা ৫ খানা। অন্নপাত্র-দৈবপক্ষে ২ দফা, পিতৃপক্ষে ঐ ২ দফা, মাতাপক্ষে ঐ ২, গব্যঘৃত এক ছটাক, মধু অৰ্দ্ধপোয়া, দধি, কদলী, ফলমূলাদি, মিষ্টদ্রব্য, কলার খোলা অভাবে ঐ পত্রপিণ্ড ৭টা, পান, সুপারি, ধূপ, দীপ, গঙ্গামৃত্তিকা, যব, শুক্ল পুষ্পাদি, তুলসী, শুক্ল চন্দনাদি, পিণ্ডার্থ উপকরণ, বিশ্ব, বদর, আর্দ্রকাদি, পিণ্ডাৰ্থ সূত্র ৬ দফা, দৈব পৈত্র ও মাতামহ পক্ষে দক্ষিণা ৩ দফা, যজ্ঞোপবীতার্থ সূত্র (পৈতা) ১০টা। (আচারভঃ আনন্দলাডু)।

বিবাহের উপকরণাদি

শুভ বিবাহের দ্রব্য— সম্প্রদানের দ্রব বরপক্ষের—বরের পট্টবস্ত্র ১ জোড়া, টোপর ১টা, বরাঙ্গুরীয়ক ১ দফা, ফুলের মালা, জাঁতি ১, বিনামা ১ জোড়া, বরাভরণ ১ দফা। কন্যাপক্ষের—পূর্ব্বপূর্ব্ব জামাতার বরণ বস্ত্রাদি, পুষ্পমাল্যাদি, বরের পট্টবস্ত্র ১ জোড়া, কন্যাঙ্গুরীয়ক ১ দফা, আলপনা দেওয়া পীড়ে ২ দফা, টোপর ১টা, যথাশক্তিদানীয় দ্রব্য ১ জোড়া বনাছত্র, কন্যার পট্টবস্ত্রশাটী ১ খানা, আচ্ছাদনার্থ বস্ত্র ১ দফা, কোশাকুশী১ দফা, কাজললতা ১ খানা, ফুলের মালা বড় ২ ছড়া, দফে ঐ মালা ৪ ছড়া, পাঁচফল—বয়ড়া, হরীতকী, সুপারি, জায়ফল, আমলকী, হরিদ্রাবর্ণের ঐ পঞ্চপলের বন্দনাৰ্থ গামছা ১ খানা, কুশনিচাজ বিষর্বর ২, মধুপর্কের কাঁসার বাটী ১টা, দধি, মধু, গব্যঘৃত, চিনি, পাদ্য-অর্ঘ্যাদির পুষ্পাদি ১, পুরোহিত দক্ষিণা।

স্ত্রী আচার— সকল বেদীয় বিবাহেই বরের বরণের পর স্ত্রী আচার করা হইয়া থাকে। তাহার দ্রব্যাদি—মালা ২ ছড়া, ছাউনি নাড়া পুষ্পাদি, হাই আমলা, মোনামুনি, তুরা, করু, বরণডালা, চণ্ডীপুঁথি, আচ্ছাদনার্থ বস্ত্র, মাকু, কার্পাসসূত্র, শঙ্খধ্বনি, উলুধ্বনি প্রভৃতি।

কুশণ্ডিকা— বটের শাখা ১, সপল্লব ঘট ১, ষষ্ঠী ও মার্কণ্ডেয় পূজা ষোড়শোপচারে, নৈবেদ্য ২ খানা, ক্ষুদ্র নৈবেদ্য ১, গব্যঘৃত ১ আনা, অগ্নি আনিবার কাংস্যপাত্র অভাবে মৃণ্ময়পাত্র অভাবে আজ্যস্থালি তাম্রপাত্র ১, বালি, কান্ঠ, গোময়, দ্বাদশাঙ্গুলপরিমিত উডুম্বর সমিধ ২৮, হস্তপরিমিত ধব কিম্বা ধদির অথবা পলাশ কিম্বা যজ্ঞোডুম্বর বিংশতিকাঠিকা ২০, কুশময় ব্রাহ্মণ ১, দ্বাদশাঙ্গুলকুশ ১, একবিংশাতাঙ্গুলকুশ ১, সপ্তাঙ্গুলকুশ ৩, সাপ্রকুশপত্রদ্বয় ১, বিতস্তিপরিমিত ঐ ৩ দফা, আস্তরণাদির জন্য কুশ ১ দফা, শিলা ১, নুড়ি ৪ দফা, লাজ (খৈ), শমীপত্ৰ (শাঁই পাতা), বীরণপত্র (বেণাপাতা), সিন্দূর, ঐ প্রদানার্থ বেত্রনিৰ্ম্মিত পাত্র (পালি) |

বর-কন্যার বস্ত্র— ধুতি উড়ানি ১ দফা, লজ্জাবস্ত্র শাটী ১ খানা, আম্রপল্লব ১ দফা, জলপূর্ণ কুম্ভ ১টা, কুলা ১ খানা, ব্রাহ্মণ দক্ষিণা, ভ্রুক ভ্রুবাদি, পূর্ণ হোমের কদলীদ্বয় ও তাম্বুল, পুষ্প দুর্ব্বাদি, দধি, বিচিত্র পীড়ে ২ খানা।

Publish: Disha, Raighanj


You May Like Also Also Like This

Post a Comment

0 Comments